Subscribe:

Ads 468x60px

Sunday, October 3, 2010

যারা নতুন ব্লগ বানাতে চাচ্ছেন তাদের জন্য কয়েকটি প্রয়োজনীয় বিষয়


আপনি কি নিজের জন্য একটা ব্লগ সাইট বানাতে চান? তাহলে আমার এই লেখাটি অনুসরন করুন। এখানে আমি আপনাদের জন্য কয়েকটি বিষয় তুলে ধরার চেষ্টা করছি। আশা করি আপনাদের জন্য সহায়ক হবে।
প্রথমে যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল ব্লগের চেহারা। ভিজিটররা যখন আপনার ব্লগে আসবে তখন প্রথমে আপনার ব্লগের বিষয়বস্তু দেখবে না। দেখবে যে ব্লগের চেহারাটা মনোমুগ্ধকর কিনা। আপনি যদি ব্লগে এমন কড়া কোনো রঙ ব্যবহার করেন যা দেখতে চোখে লাগে কিংবা খুব বেশি বিজ্ঞাপন ব্যবহার করেন তাহলে ভিজিটর বিরক্ত হয়ে হয়তো আপনার লেখা নাও পড়তে পারে। তাই ব্লগকে যথাসম্ভব সাধারন ও পরিষ্কার রাখার চেষ্টা করুন।

আমি এখন আপনাদেরকে ভিজিটরকে আকৃষ্ট করার কয়েকটি উপায় বলছিঃ
১।  আপনার ব্লগের মেনুর বাটন, বিভিন্ন লিঙ্ক, হোম পেজের বাটন ইত্যাদিকে এমন স্থানে রাখুন যাতে ভিজিটররা এইগুলিকে সহজে খুজে পায়।
২।  সাম্প্রতিক সময়ের তথ্যকে উপস্থাপন করুন তা যে বিষয় নিয়েই লিখুন না কেন। কারন বেশি পুরানো তথ্যকে ভিজিটর গ্রহণ করতে চাইবে না।
৩।  আপনার ব্লগের বিষয়বস্তু অবশ্যই মানসম্মত হতে হবে। বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দেখুন যে কোন কোন বিষয়ের লেখা মানুষ পছন্দ করছে। সেগুলোর উপর লেখার চেষ্টা করুন।
৪।  আপনার ব্লগকে পরিষ্কার রাখুন। অযথা বেশি বিজ্ঞাপন ব্যবহার করবেন না। অনেকে SEO এর জন্য এত বেশি বিজ্ঞাপন ব্যবহার করে যে আসল বিষয়বস্তু খুঁজে পেতেই কষ্ট হয়ে যায়। মনে রাখবেন, ভিজিটর না পেলে SEO তে ভাল অবস্থান পেলেও কোনো লাভ হবে না। তাই ভিজিটর বাড়ানোর চেষ্টা করুন।
এখন আপনাদেরকে ওয়েবসাইটকে আকর্ষনীয় করার কয়েকটা উপায় বলবোঃ
১।  আপনার সাইটের alignment কে মধ্যখানে রাখুন এবং ওয়েবসাইটের Title কে সবার উপরে রাখুন।
২।  সাইটের অন্যান্য বিষয়বস্তুর চেয়ে content কে প্রাধান্য দিন। আপনি একটা নিয়ম অনুসরন করতে পারেন। আপনার সাইটের ২০% কে Navigation এর জন্য আর ৮০% কে content এর জন্য নির্দিষ্ট করুন। Navigation কে এমন এক স্থানে রাখুন যাতে ভিজিটররা সহজে তাদের পছন্দমত বিষয় খুঁজে  পায়। সুন্দর কিছু header পাবার জন্য এখানে দেখুনঃ http://bit.ly/bMJvRQ
৩।  Navigation মেনুর লিষ্ট আকারে খুব বেশি বড় হওয়া উচিৎ নয়। প্রয়োজন হলে এটাকে সাবক্যাটাগরীতে বিভক্ত করুন।  সাইটের লোগোকে সুন্দর এবং ব্লগের বিষয়বস্তুর সাথে সংশিষ্ট রাখুন। সুন্দর লোগো তৈরী করার পদ্ধতি জানতে এই সাইটটা থেকে সাহায্য নিতে পারেনঃ http://bit.ly/dkXb80
৪।  আপনার সাইটের বিভিন্ন content এর header কে বোল্ড করুন যাতে ভিজিটররা সহজে তা দেখতে পারে।
৫।  সাইটের background এর জন্য সাদা আর content এর জন্য কালো রঙ নির্বাচন করুন। এমন কোনো রঙ ব্যবহার করবেন না যাতে দেখতে চোখে লাগে। আর আপনার content এর সাথে মিলে যায় এমন ছবি ব্যবহার করুন। তাহলে ভিজিটররা আপনার লেখা পড়তে মজা পাবে।
৬।  কোনো অপ্রয়োজনীয় জিনিস দিয়ে ব্লগ ভরে ফেলবেন না, যেমনঃ প্রতি পোষ্ট এর নিচে তারিখ, অপ্রয়োজনীয় ছবি, অপ্রয়োজনীয় widget ইত্যাদি।
৭।  যদি আপনার নিজস্ব ব্লগ হয় তবে পোষ্ট এর নিচে আপনার সম্বন্ধে লেখার কোনো দরকার নেই। তবে গ্রুপ ব্লগ হলে এটা করতে কোনো সমস্যা নেই।
৮।  পোষ্টের নিচে কমেন্ট অপশন রাখতে ভুলবেন না কিন্তু। কারন আপনার সাইটের কোন লেখাটা মানুষ বেশি পছন্দ করছে এটা আপনার জানতে হবে। 
৯।  স্পামারদের হাত থেকে রক্ষা পেতে হলে কমেন্ট মডারেশন সিষ্টেম রাখতে হবে। এজন্য reCAPTCHA প্লাগিনটা ব্যবহার করতে পারেন।
১০।  আপনার সাইটের জন্য খুব বেশি বড় হেডার ব্যবহার করবেন না, তাহলে দেখতে ভাল দেখাবে না।
১১।  সাম্প্রতিক কমেন্ট বা পোষ্ট এর বা ফেসবুক ফ্যান এর লিষ্টটাকে ছোট রাখবেন।
১২।  খুব বেশি বিজ্ঞাপন ব্যবহার করবেন না।
সবশেষে বলা যায় যে, প্রথমে আপনার ব্লগের জন্য বিষয়বস্তু ঠিক করুন, তারপর পছন্দমত টেম্পেলেট বাছাই করুন।  ভাল মানের লেখা লিখবার চেষ্টা করুন। আশাকরি যে তাহলে আপনি খুব ভালভাবেই এগিয়ে যেতে পারবেন। আমার লেখাটা পছন্দ হলে মন্তব্য করতে ভুলবেন না কিন্তু। ভাল থাকবেন। 

2 comments:

  1. I like the article. Related Article is also important; it will provoke user to visit more pages. On BlogyMate somehow related article was not working for few days, on that time daily visitor’s decrease around 1500.

    ReplyDelete
  2. বেশ ভালো টিপস।

    সমস্যা হচ্ছে যে বেশিরভাগ মানুষই মনে করে যে ব্লগে ঢুকলেই যদি ঝিকিমিকি ব্যানার না দেখা যায় কিংবা অযথা ফ্লাশ ইফেক্ট না থাকে বা নানা পদের অকাজের উইজেট যদি ঝুলানো না থাকে তাহলে সাইট একদম পানসে হয়ে যায়। পরিচ্ছন্ন ব্লগ যে মানুষকে সেই সাইটে দ্বিতীয়বার আসতে অনুপ্রাণিত করে সেটা বোঝেনা!

    ReplyDelete